সিডরের মতোই শক্তিশালী অতি প্রবল ঘূর্ণিঝড় মোকা

নিউজ ডেস্ক : প্রবল ঘূর্ণিঝড়ে রুপ নিয়েছে মোকা। ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে এর বাতাসের গতিবেগ। আবহাওয়া অফিস বলছে, সিডরের মতো শক্তিশালী হতে পারে ঘূর্ণিঝড় মোকা, তবে এখনই চূড়ান্তভাবে বলা যাচ্ছে না। আবহাওয়ার সবশেষ তথ্য অনুযায়ী- দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে থাকা ঝড়টি বাঁক নিয়ে অগ্রসর হতে পারে বাংলাদেশ ও মিয়ানমার উপকূলের দিকে। আঘাত হানতে পারে রোববার সকাল থেকে দুপুরের মধ্যে।

 

ঘূর্ণিঝড় মোকা ২০০৭ সালে সংগঠিত ভয়ঙ্কর ঘূর্ণিঝড় সিডরের মতোই শক্তিশালী। তবে সিডর দেশের মাঝ বরাবর দিয়ে গিয়েছিল আর মোকা পাশ দিয়ে যাচ্ছে। উপকূলে যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত মোকা গতি সঞ্চার করতে থাকবে। প্রায় সিডরের সমতুল্য গতিবেগ নিয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে মোকা।

 

অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে মোকা, বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২০ থেকে ১৪০ কিলোমিটার। ভোর ৬টায় এটি পায়রা সমুদ্রবন্দর থেকে একহাজার ২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিলো। অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে মোখা, বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২০ থেকে ১৪০ কিলোমিটার। ভোর ৬টায় এটি পায়রা সমুদ্রবন্দর থেকে একহাজার ২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিলো।

 

এটি আরও সামনের দিকে অগ্রসর ও ঘনীভূত হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটির তথ্যানুসারে, ঝড়ের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। এতে সমুদ্র বন্দরগুলোকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে এবং কক্সবাজার ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহা বিপদ সংকেট দেখাতে বলা হয়েছে। সেন্ট মার্টিন দ্বীপ প্লাবিত হওয়ার কথা বলা হয়েছে আবহাওয়া অধিদপ্তর থেকে। রোববার সকাল থেকে দুপুরের মধ্যে উপকূল অতিক্রম করতে পারে ঘূর্ণিঝড় মোখা।

Related Post:
আজ থেকে মেট্রোরেলের নতুন সময়সূচি