আজ জমিদার আব্দু মিঞার ৭৪তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক : গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলাধীন ফুলদী নিবাসী ভাওয়াল রাজার অধিন একমাত্র মুসলিম জমিদার, বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক মরহুম মেজবাহউদ্দিন আহম্মেদ খানের (আব্দু মিঞা) ৭৫ তম মৃত্যুবার্ষিকী আজ ৫ জ্যৈষ্ঠ বৃহস্পতিবার।

 

এ উপলক্ষে রাজা মিয়া সমাজ কল্যাণ ট্রাষ্ট মরহুমের নিজ বাড়িতে কোরআনখানি ও জাবালী নূর কেন্দ্রীয় জামে মসজিদে বাদ আছর মিলাদ মাহফিলের আয়োজন করেছে। উক্ত অনুষ্ঠানে সকলকে শরীক হয়ে মরহুমের রুহের মাগফেরাত কামনার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হয়েছে।

 

উল্লেখ মরহুম মেজবাউদ্দিন আহম্মেদ খান (আব্দু মিঞা) ফুলদী সরকারী প্রাথমিক বিদ্যালয়, ফুলদী কেন্দ্রীয় ঈদগাহ ময়দান, বড়গাঁও হাটখোলা, ভূ্ইয়াবো ওয়াকফ এষ্টেট প্রতিষ্ঠাসহ তাঁর মালিকানাধীন ৪৯ টি মৌজায় বিভিন্ন প্রজাহিতকর কর্মকান্ড করে গেছেন। তিনি তাঁর মালিকানাধীন ঐসব মৌজায় প্রজাদের জন্য পুকুর, মক্তব, মন্দির, মসজিদসহ বিভিন্ন স্থাপনা প্রতিষ্ঠা করেন।

 

মেজবাউদ্দিন আহম্মেদ খান (আব্দু মিঞা) তৎকালীন অবিভক্ত ভারতের কেন্দ্রীয় মুসলিম লীগের অন্যতম সদস্য ও জয়দেবপুর মহকুমা মুসলিম লীগের সভাপতি ছিলেন। তিনি বৃটিশ রাণী কতৃর্ক ক্যাপ্টেন উপাধিতে ভূসিত হন এবং প্রেইড এন্ড অনার পদক লাভ করেন। তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত বিভিন্ন সমাজ কল্যাণমূলক কাজের সঙ্গে জড়িত ছিলেন।