আর্জেন্টিনার সামর্থ্য আছে নেইমারদের হারানোর

স্পোটর্স ডেস্ক : এবারের কোপা আমেরিকার পর্দা নামবে মেসির আর্জেন্টিনা ও নেইমারের ব্রাজিলর ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে। ইতিমধ্যে লাতিন আমেরিকান ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই দেখতে দেখতে প্রায় শেষ দিকে চলে এসেছে।

১০ দলের টুর্নামেন্টে এখন পরিণত দুই দলে। কোপার ফাইনাল ম্যাচে ব্রাজিলের রিও ডি জেনিরোতের মারাকানা স্টেডিয়ামে রোবাবার (১১ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৬টায় শিরোপার মঞ্চে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দল।

অন্য সব আর্জেন্টাইন সার্পোটারের মতো ট্রফির জন্য অপেক্ষায় আছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক আর্জেন্টাইন কোচ দিয়েগো আন্দ্রেস ক্রুসিয়ানি। যদিও বাংলাদেশের সাবেক এই কোচ মনে করেন ব্রাজিলের মারাকানা থেকে ট্রফি নিয়ে আসা সহজ হবে না।

তবে কঠিন কাজটি করার সামর্থ্য আছে লিওনেল মেসির আর্জেন্টিনার। ব্রাজিলকে তাদের মাটিতে হারানোর সামর্থ্য আমাদের আছে। দিয়েগো আন্দ্রেস ক্রুসিয়ানি বলেন, আর্জেন্টিনার অন্যতম ঘাটতির জায়গা কোচ। এ রকম হাইভোল্টেজ ম্যাচে কোচের একটা সিদ্ধান্ত বা কৌশল ম্যাচের চিত্র পাল্টে দিতে পারে।

কোচের অনভিজ্ঞতা যেমন ঘাটতি তেমনি মেসির অভিজ্ঞতা ও সামর্থ্য বাড়তি প্রাপ্তি। আমার আরেকটা বিষয় দুঃচিন্তা হচ্ছে রক্ষণ নিয়ে। চলমান টুর্নামেন্টে সাধারণ মানের স্ট্রাইকারদের সামলাতে বেশ হিমশিম খেতে হয়েছে আমাদের রক্ষণভাগকে। সেখানে নেইমারের মতো কৌশলি ফুটবলারকে আটকাতে বেশ ঘাম ঝরাতেই হবে।

তিনি আরো বলেন, শিরোপা জেতার জন্য শুধু ভালো আক্রমণভাগ হলেই হয় না। রক্ষণও লাগে দুর্দান্ত। এই রক্ষণভাগ যাদের যত সুসংহত থাকবে তাদের তত সম্ভাবনা। ব্রাজিল ও আর্জেন্টিনা এমন এক ম্যাচ যেখানে ম্যাচের দিন স্বাভাবিক কোনো হিসাব-নিকেশ কাজ করে না। ম্যাচের দিন যারা ভালো খেলবে তারাই লাতিন আমেরিকার সেরা হবে।