আইপিএলের আগামী আসরে ১০ দল

স্পোর্টস ডেস্ক : আগামী বছর সব কিছু ঠিক থাকলে আট দলের বদলে দশটি দলকে নিয়ে হবে আইপিএল। নতুন দু’টি ফ্র্যাঞ্চাইজি নেওয়ার ব্যাপারে কার্যত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা। চলতি মাসের ২৪ তারিখ বোর্ডের বার্ষিক সাধারণ সভায় তা পাস হয়ে গেলে এ বিষয়ে বোর্ড বিস্তারিত ঘোষণা করবে।

আইপিএলের দল বাড়লে ফরম্যাটে কিছু বদল হতে পারে। সেক্ষেত্রে দু’টি গ্রুপে পাঁচটি করে দলকে নিয়ে হবে লিগ পর্বের খেলা। সেখান থেকে দু’টি করে মোট চারটি দল উঠবে প্লে-অফে। শোনা যাচ্ছে, ভারতের আদানি এবং আরপিজি গ্রুপ আইপিএলের ফ্র্যাঞ্চাইজি পাওয়ার দৌড়ে এগিয়ে।

Make the trade

কোন শহর থেকে এই দু’টি দল খেলবে, তা এখনও ঠিক হয়নি। তবে আহমেদাবাদ থেকে ফ্র্যাঞ্চাইজি পেতে আগ্রহী আরপিজি গ্রুপ। কিন্তু আদানি গ্রুপের ব্যবসার কেন্দ্রস্থল আবার গুজরাট। তাই তারাও আহমেদাবাদ থেকে আইপিএলের দল নামাতে চাইছে।

যা নিয়ে লড়াই জমে উঠেছে দুই ব্যবসায়িক প্রতিষ্ঠানের মধ্যে। ভারতের উত্তর প্রদেশের লখনৌ কিংবা মহারাষ্ট্রের পুনে থেকে দ্বিতীয় ফ্র্যাঞ্চাইজি দেওয়া হতে পারে বলেও শোনা যাচ্ছে। উল্লেখ্য, রাইজিং পুনে সুপার জায়ান্টস দু’বছর আইপিএলে খেলেছিল। সেই দলটি ছিল আরপিজি গ্রুপের।